স্টার-ডেল্টা স্টার্টার পিএলসি প্রোগ্রামিং ও ওয়্যারিং – পার্ট ০২

আসুন মনে করি, আপনার একটি বাতি রয়েছে যা আপনি চালু করতে চান, এটি করার জন্য আপনাকে এটিকে বিদ্যুতের সাথে সংযুক্ত করতে হবে। একবার বিদ্যুতের সাথে সংযুক্ত হয়ে গেলে, বাতিটি অবিচ্ছিন্নভাবে জ্বলবে।

এখন, আপনি যদি বাতিটি চালু এবং বন্ধ করতে চান, আপনার কী করা উচিত? আপনি একটি সাধারণ স্যুইচ যুক্ত করতে পারেন, যা আপনি যখনই চান ল্যাম্পটি চালু এবং বন্ধ করতে পারেন।

এখন যদি বলি আপনার কাছে বাতির পরিবর্তে বৈদ্যুতিক মোটর রয়েছে। মোটরটি চালু করতে, আপনি এটিতে একটি 3 ফেজ পাওয়ার সার্কিট সংযুক্ত করুন।

আপনি যখনই বাতির জন্য করেছিলেন ঠিক তেমনভাবে আপনার প্রয়োজনের সাথে মোটরটি চালু এবং বন্ধ করতে চান, আপনি এখানে একটি স্যুইচ যুক্ত করতে পারেন। এই স্যুইচটি আপনি বাতির জন্য যা ব্যবহার করেছিলেন তার মতই তবে কিছুটা তফাত আছে। পার্থক্যটি হ’ল এটি একটি industrial সুইচ আমরা এই সুইচটিকে “contactor” বলি।

একটি contactor দুটি প্রধান অংশ নিয়ে গঠিত: কয়েল (বা বৈদ্যুতিন চৌম্বক) এবং contacts। আপনি যখন এই কয়েলের সাথে বিদ্যুৎ ((electricity) সংযোগ করেন, তখন কয়েলটি energized হয় এবং নিজের চারপাশে একটি তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করে। এই  চৌম্বকীয় ক্ষেত্রটির ফলে contact গুলি বন্ধ হয়ে যায় যার ফলে source থেকে load এ প্রবাহিত হয়।

সুতরাং contactor এর কার্যকারিতা খুব সহজ। যখন কয়েলটি energized হবে এবং একটি বৈদ্যুতিক চৌম্বক ক্ষেত্র বা electromagnetic field তৈরি হবে, contact গুলি বন্ধ হয়ে যাবে।

আপনি এই চিত্রটিতে দেখতে পাচ্ছেন, বাতির জন্য একটি সুইচ রয়েছে যা এটিকে চালু বা বন্ধ করতে চাপ দেওয়া যেতে পারে। তবে contactor এর জন্য কোনও সুইচ নেই। সুতরাং আপনার এখানে যে প্রশ্ন থাকতে পারে তা হ’ল “চাপ দেওয়ার কোনও সুইচ না থাকলে আমি কীভাবে contactor টিকে চালু করব বা energized করব?”

আপনি contactor এর কয়েলকে একটি পিএলসি আউটপুট বা অন্য কোনও ধরণের controller এর সাথে সংযুক্ত করে contactor টিকে চালু বা energized করতে পারেন।

 

Contactor’s এর কয়েলকে PLC এর দিয়ে চালু বা energized করতে আপনি যা করতে পারেন তা হলো: প্রথমত, আপনাকে পিএলসি ইনপুটটিতে একটি সাধারণ স্যুইচ ধরুন পুশ বাটন স্যুইচ সংযুক্ত করতে হবে।

এরপরে, TIA Portal ব্যবহার করে, যখনই সুইচটি টিপবে তখন কোনও কয়েলকে energized করার জন্য একটি সহজ  কোড লিখুন।

আপনি যখন প্রোগ্রামটি লেখার কাজ শেষ করেছেন, আপনার এটি পিএলসিতে আপলোড করা দরকার।

আমরা জানি, প্রোগ্রামের মাধ্যমে পিএলসিকে আমরা বুঝিয়ে থাকি যে,  ইনপুট এবং আউটপুট দিয়ে কী করতে চাই। সুতরাং এখন আমাদের প্রোগ্রাম করা হয়েছে। এ পর্যন্ত আমরা জানলাম ও শিখলাম, কোনও contactor কীভাবে কাজ করে।

Leave a Comment

Scroll to Top